বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন

‘কলকাতা টু করাচি, সবার মুখে বাংলাদেশ’

রিপোর্টার / ১২ বার
আপডেট : মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪

বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রেশ যেন বয়ে চলছে কলকাতা থেকে করাচি পর্যন্ত। অপর দুটি শহরের বিপ্লব যেন ঢাকা থেকে সংক্রমিত হলো। তাই তো সেখানকার বিপ্লবীদের কণ্ঠে ঘুরে-ফিরে উঠে আসছে বাংলাদেশের নাম ও স্লোগান।
খবর মিলছে, পাকিস্তানের করাচিতে বিপ্লবীদের কণ্ঠে স্লোগান উঠেছে ঢাকার সুরে, তুমি কে? আমি কে? বাংলাদেশ! বাংলাদেশ!’ একইভাবে কলকাতার আরজি কর কাণ্ডে ফুঁসে ওঠা নাগরিকরাও যেন ঢাকার ছাত্র আন্দোলনকে অনুসরণ করছেন।
মূলত এই বিষয়টি নজরে এনে তরুণ অভিনেত্রী রুকাইয়া জাহান চমক বাংলাদেশ নামটার একটি বিশেষণ বা ট্যাগ লাইন ঘোষণা করেছেন। সেটি হলো ‘বীরের দেশ’ কিংবা ‘দ্য ল্যান্ড অব ব্রেইভ’।
চমক বলেন, কলকাতা টু করাচি, সবার মুখে বাংলাদেশ এবং আমাদের স্লোগান। বাংলাদেশিদের বীরত্বে যুগে যুগে বিস্মিত হয়েছে পুরো বিশ্ব। আর কিছু থাকুক আর না থাকুক, আমাদের পা থেকে মাথা পর্যন্ত দেশপ্রেম আছে। আরও আছে বাঘের মতো একটা কলিজা।
অভিনেত্রী আরও বলেন, ১৯৫২, ১৯৭১, ১৯৯০ ও ২০২৪। এই ইতিহাস বারবার ফিরে ফিরে আসে। বীরেরাও আসে নতুন রূপে নতুন পরিচয়ে, কিন্তু কলিজা সেই একই! বীরের কলিজা। আর তাই আমি আমার দেশকে একটা বিশেষণ দিতে চাই। সেটি হলো ‘বীরের দেশ’। ইংরেজিতে ‘দ্য ল্যান্ড অব ব্রেইভ’। বলা দরকার, ঢাকার আন্দোলনে মাঠে ও সোশ্যাল হ্যান্ডেলে বেশ সরব ছিলেন চমক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর