বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে দুই নারীসহ ৬ প্রার্থী

ভয়েস বংলা প্রতিবেদক / ১৭ বার
আপডেট : মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

যুক্তরাজ্যের প্রধান বিরোধীদল কনজারভেটিভ পার্টির পরবর্তী নেতৃত্বে আসার জন্য মনোনয়ন জমা দিয়েছেন ২ নারী সহ ৬ টোরি নেতা। ২৪ জুলাই থেকে গতকাল ২৯ জুলাই সোমবার পর্যন্ত বেধে দেওয়া সময়সীমার মধ্যে মনোনয়ন জমা দেন তারা।
মনোনয়ন জমা দেওয়া প্রার্থীরা হলেন, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত প্রীতি পাটেল, যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি, সাবেক কেবিনেট মিনিস্টার রবার্ট জেনেরিক, বর্তমান ছায়া কাজ ও পেনশনমন্ত্রী মেল স্ট্রাইড, সাবেক নিরাপত্তামন্ত্রী টম টুগেনধাত ও বর্তমান ছায়া আবাসনমন্ত্রী কেমি ব্যাডনোচ। মনোনয়ন জমা দিতে প্রত্যেক প্রার্থীকে দলের নূন্যতম ১০ জন এমপির সম্মতিপত্র ও দলের তহবিলে ২ লক্ষ পাউন্ড সংগ্রহ করে জমা দিতে হবে।
মোট পাঁচ ধাপে নির্বাচিত হবেন কনজারভেটিভ পার্টির পরবর্তী কর্নধার। গতকাল ২৯ জুলাই ছয় প্রার্থীর মনোনয়ন নিশ্চিত হওয়ার পর সেপ্টেম্বরে দ্বিতীয় পর্বে দলের এমপিরা ভোট দেবেন। তাদের ভোটে চারজন প্রার্থীকে নির্বাচন করা হবে। তখন বাদ পড়বেন দুই প্রার্থী।
২৯ সেপ্টেম্বর থেকে ২রা অক্টোবরে দলীয় কনফারেন্সে তৃতীয় পর্ব অনুষ্ঠিত হবে। এই পর্বে চার প্রার্থী বক্তব্য দেবেন। তাদের মধ্যে থেকে দলীয় এমপিরা দুজনের মনোনয়ন চূড়ান্ত করবেন।
চতুর্থ পর্বে ৩১ অক্টোবরের মধ্যে দলীয় সদস্যদের ভোটে চূড়ান্ত নেতা নির্ধারণ করবেন দলীয় সদস্যরা। তার নাম ২রা নভেম্বর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।
৪ জুলাই যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ইতিহাসের ভূমিধ্বস পরাজয়ের পর সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। তবে পরবর্তী নেতৃত্ব নির্বাচনের আগ পর্যন্ত চলমান দায়িত্ব পালন করে যাবেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর