বুধবার, ২৬ জুন ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
সারাদেশে ২৬,১৮১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে : নৌপ্রতিমন্ত্রী নীতিমালা লঙ্ঘনের অভিযোগে চার মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন : লিউ জিয়ানচাও অ্যাসাঞ্জ কারাগার থেকে মুক্তি পেয়ে যুক্তরাজ্য ছাড়লেন ট্যাক্সের আয়ের চেয়ে তামাকজনিত চিকিৎসা ব্যয় বেশি : ডা. আব্দুল্লাহ বাংলাদেশের লজ্জার হার: সেমিতে আফগানিস্তান, অস্ট্রেলিয়ার বিদায় খেলোয়াড়রা নিজের কাজে সৎ ছিল, ক্ষমা চাইলেন শান্ত ধর্ষণ মামলায় মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা সাকলায়েন ব্যক্তিগত আক্রোশের শিকার: পরিমণি শেখ হাসিনা দেশকে বিক্রি করে না: প্রধানমন্ত্রী

এসএসসিতে দেশসেরা যশোর বোর্ড

ভয়েস বাংলা প্রতিবেদক / ১১ বার
আপডেট : রবিবার, ১২ মে, ২০২৪

দুই বছর পর পাসের হারে আবারও দেশসেরা হয়েছে যশোর শিক্ষা বোর্ড। চলতি বছর যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। ২০২২ সালে পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ শতাংশ। এ ছাড়া ২০২৩ সালে ৮৬ দশমিক ১৭ শতাংশ ছিল পাসের হার।
রবিবার (১২ মে) দুপুরে যশোর প্রেসক্লাবে চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ এসব তথ্য দিয়েছেন।
যশোর শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। অবশ্য গত বছর ছিল ২০ হাজার ৬১৭ জন। বেশ কয়েকটি কারণে এবার এমন সাফল্য এসেছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ।
চলতি বছর যশোর শিক্ষা বোর্ডের অধীনে ১০টি জেলার দুই হাজার ৫৬৬টি প্রতিষ্ঠান থেকে এক লাখ ৬০ হাজার ৯২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ২৯৩টি কেন্দ্র থেকে অংশ নেওয়া এসব পরীক্ষার্থীদের মধ্যে পাস করে এক লাখ ৪৮ হাজার ৫৭৭ জন।
ভালো ফলের কারণ
পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বৃদ্ধির কারণ ব্যাখ্যা করতে গিয়ে ড. বিশ্বাস শাহীন আহমেদ বলেন, আমাদের এসএসসি পরীক্ষার্থীরা ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পরীক্ষায় প্রশ্নব্যাংক অর্থাৎ সেন্ট্রাল প্রশ্নব্যাংকের আওতায় পরীক্ষা দিয়ে আসছে। সে কারণে তারা প্রশ্নভীতি থেকে মুক্ত ছিল। তারা ছোট থেকেই উন্নতমানের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে আসছে। তিনি বলেন, আমরা শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে একটা শিক্ষাবলয় তৈরি করতে পেরেছি। ভালো ফলাফলে এটিও অন্যতম কারণ। গত বছর যশোর বোর্ডের অধীনে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৯৩টি। এবার সেই সংখ্যা বেড়ে হয়েছে ৪২২টি। মজার ব্যাপার হচ্ছে, গত বছর তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউই পাস করেনি, এবার কিন্তু শতভাগ ফেল করা কোনও প্রতিষ্ঠান নেই।
এগিয়ে মেয়েরা
বরাবরের মতো এবারও পরীক্ষার ফলে মেয়েরা এগিয়ে আছে। এই শিক্ষা বোর্ড থেকে এবার ৮১ হাজার ৪৬৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাস করেছে ৭৬ হাজার ৭৮৬ জন। পাসের হার ৯৪ দশমিক ২৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৪৩১ জন।
অপরদিকে, পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রসংখ্যা ছিল ৭৯ হাজার ৪৫৭ জন। পাস করেছে ৭১ হাজার ৭৯১ জন। পাসের হার ৯০ দশমিক ৩৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩৩০ জন।
জেলাভিত্তিক পাসের হারে শীর্ষে সাতক্ষীরা
যশোর শিক্ষা বোর্ডের অধীন ১০ জেলার মধ্যে পাসের হারে শীর্ষে সাতক্ষীরা। এই জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২। এরপর খুলনা জেলায় পাসের হার ৯৪ দশমিক ৬০। তৃতীয় অবস্থানে যশোর; এই জেলায় পাসের হার ৯৪ দশমিক ২২। এরপর নড়াইলে পাসের হার ৯৩ দশমিক ২৪, কুষ্টিয়ায় ৯১ দশমিক ৩৫, বাগেরহাটে ৯১ দশমিক ২৭, মাগুরায় ৯১ দশমিক ০৯, চুয়াডাঙ্গায় ৯০ দশমিক ৮২, ঝিনাইদহে ৮৯ দশমিক ৫৯ এবং মেহেরপুরে ৮৪ দশমিক ৯৬ শতাংশ পাস করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর