রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:২০ অপরাহ্ন

আজ মঙ্গলবার থেকে সীমিত পরিসরে করোনার বুস্টার ডোজ শুরু

ভয়েসবাংলা প্রতিবেদক / ১২৫ বার
আপডেট : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

দেশে আজ মঙ্গলবার ২৮ ডিসেম্বর থেকে করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু হচ্ছে। তবে প্রাথমিকভাবে সীমিত পরিসরে রাজধানী ঢাকায় এ কার্যক্রম শুরু হচ্ছে, পর্যায়ক্রমে সারাদেশে এর পরিধি বাড়ানো হবে।

সোমবার স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিঞা জানান, মঙ্গলবার থেকে ষাটোর্ধ্ব, প্রবাসীকর্মী ও সম্মুখ সারির যোদ্ধারা এ টিকা পাবেন। যাদের দ্বিতীয় ডোজ নেওয়ার কমপক্ষে ৬ মাস অতিক্রান্ত হয়েছে তারা বুস্টার ডোজের জন্য এসএমএস পাবেন। ওমিক্রন থেকে রক্ষা পেতে সবাইকে ভ্যাকসিন নিতে হবে এবং মাস্ক পরতে হবে। এ বিষয়ে আমরা স্থানীয় ইউনিয়ন ও পৌরসভা পর্যায়েও কথা বলেছি, যাতে সেসব এলাকার সর্বস্তরের মানুষ ভ্যাকসিন নেয়।

কতজনকে কীভাবে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে—এমন প্রশ্নে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, ৫ অনুপাত ১ – এই পদ্ধতিতে বুস্টার ডোজ দেওয়া হবে। অর্থাৎ, টিকা কেন্দ্রগুলোতে নিয়মিত টিকাদান কর্মসূচির অংশ হিসেবে পাঁচজনকে দেওয়া হবে প্রথম অথবা দ্বিতীয় ডোজ আর বুস্টার ডোজ দেওয়া হবে একজনকে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও এমএনসিএন্ডএএইচ লাইন ডাইরেক্টর ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক অফিস আদেশে বুস্টার ডোজ কার্যক্রম মঙ্গলবার থেকে শুরু করার বিষয়টি নিশ্চিত করে এ সংক্রান্ত বিধানাবলী প্রকাশ করা হয়।

এদিকে, সোমবার রাত ৯টার দিকে দেখা যায়—তৃতীয় অর্থাৎ বুস্টার ডোজের কার্যক্রমের জন্য প্রস্তুত করা হয়েছে টিকা নেওয়ার তথ্যভাণ্ডার সুরক্ষা অ্যাপ সফটওয়্যার। সেখানে প্রথম ও দ্বিতীয় ডোজের পর যুক্ত হয়েছে তৃতীয় ডোজের নতুন অপশন।

অধ্যাপক আহমেদুল কবীর বলেন, যারা ষাটোর্ধ্ব এবং করোনাভাইরাস মহামারির সময় সম্মুখ সারিতে দায়িত্ব পালন করেছেন—তারা টিকা পাবেন। আগের কেন্দ্র থেকে যারা টিকা নিয়েছেন ওই কেন্দ্র থেকেই তাদের দেওয়া হবে। যাদের টিকা দেওয়া হয়েছে তাদের কাছে এসএমএস যাবে জানিয়ে ডা. আহমেদুল কবীর বলেন, যারা ইতোমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন, দুই ডোজ টিকা নেওয়ার সময় থেকে যাদের ছয় মাস পার হয়েছে, ঝুঁকিপূর্ণ বা যাদের বয়স ৬০-এর বেশি এবং যারা ফ্রন্টলাইনার তাদের কাছে এই এসএমএস যাবে। যারা নিবন্ধন করে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন, তাদের সব তথ্য আমাদের কাছে রয়েছে। যে কেন্দ্র থেকে আগে টিকা নিয়েছেন সেই কেন্দ্র থেকেই এসএমএস যাবে। যিনি এসএমএস পাবেন তিনিও টিকা পাবেন। টেক্সট মেসেজ আজই পাঠানো হবে।

গত ১৯ ডিসেম্বর দেশে পরীক্ষামূলকভাবে বুস্টার ডোজ কার্যক্রম শুরু হয়। সেখানে প্রথমে বুস্টার ডোজ নেন দেশে প্রথম করোনার টিকা গ্রহণকারী কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা ডি কস্টা। স্বাস্থ্য অধিদফতর বুস্টার ডোজ দেওয়ার ক্ষেত্রে ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা বেছে নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর