মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে গোল খেতে চায় না বাংলাদেশ

ভয়েস বাংলা প্রতিবেদক / ২৩ বার
আপডেট : বুধবার, ৫ জুন, ২০২৪

বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে বাংলাদেশ দলের সামনে শেষ পরীক্ষা। তাও আবার শক্তিধর অস্ট্রেলিয়ার সামনে। পরবর্তী পর্বে স্বাগতিকদের উঠার সম্ভাবনা আগেই শেষ হয়ে গেছে যদিও। কিন্তু কাল বিকাল পৌঁনে পাঁচটায় কিংস অ্যারেনার ম্যাচটি নিজেদের শক্তি-অবস্থান বুঝে নেওয়ার। লাল-সবুজ দলের কোচ হাভিয়ের কাবরেরা আগের ভুলের পুনরাবৃত্তি করতে চাইছেন না। নিজেদের মাঠে আগে গোল না খেয়ে লড়াই করার মানসিকতায় বিশ্বাসী তিনি।
এই ম্যাচকে ঘিরে প্রস্তুতি মাত্র চারদিনের। প্রিমিয়ার লিগ শেষে জামাল ভূঁইয়ারা আবাসিক ক্যাম্পে যোগ দিয়েছে। সেটা সংক্ষিপ্ত হলেও কোচ কিন্তু আশাবাদী। আজ কিংস অ্যারেনাতে শেষ মুহূর্তের অনুশীলনের আগে স্প্যানিশ কোচ বলেছেন, ‘প্রস্তুতি সংক্ষিপ্ত। তবে ইতিবাচক অনুশীলন হয়েছে। দলকে প্রতিপক্ষ নিয়ে বার্তা দেওয়া হয়েছে, তাদের নিয়ে কাজ করেছি। আবারও বিশ্বের অন্যতম ও এশিয়ার শীর্ষ দলের বিপক্ষে খেলার জন্য মুখিয়ে আছি।
কিংস অ্যারেনার মাঠে বাংলাদেশ দল সবসময় ভালো খেলে আসছে। জয়ের রেকর্ডটাই বেশি। বিশেষ করে সমর্থকরা পুরো ম্যাচই মাতিয়ে রাখে। সকারুসদের বিপক্ষে কাবরেরা নিজেদের মাঠে সেই সুযোগটা নিতে চাইছেন, এটা শুধু আমাদের জন্য নয় সমর্থকরাও অপেক্ষা করে আছে। সবাই ম্যাচটির দিকে তাকিয়ে আছি। আমরা নিজেদের মাঠে অনেকটাই শক্তিশালী। তা সব প্রতিপক্ষের বিপক্ষেই। সুতরাং আমরা তৈরি খেলার জন্য।
মেলবোর্নে অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ ৭-০ গোলে হেরেছে। এবার বড় ব্যবধানে হারতে চাইছে না জামালরা। প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে চায়। কাবরেরার কথাতেই সেটা পরিষ্কার, ‘মেলবোর্নের ম্যাচের তুলনা করলে কাল আমরা উন্নতি করতে চাই। আগে যা করেছি তার চেয়েও। যদিও সেখানে ইতিবাচক মুহূর্ত ছিল। তবে আমাদের ভুগতে হয়েছে নানান কারণে। এবার আগেই আমরা গোল হজম করতে চাই না। নিজেদের মাঠে নিজেদের খেলাটা খেলতে চাই। প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কঠিন ম্যাচে নিজেদের সামর্থ্য দেখাতে চাই। অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটা কঠিন করতে চাই।
কার্ডের কারণে বাংলাদেশ দলে বিশ্বনাথ ও মজিবর রহমান জনি নেই। তবে ফিরেছেন শেখ মোরসালিন ও তারিক কাজী। এছাড়া শেষ ফিফা উইন্ডোতে বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে দুটি ম্যাচেই হারতে হয়েছিল। তবু বিচলিত হচ্ছেন না কাবরেরা, আগের উইন্ডোতে নানান সমস্যা হয়েছিল। সেটা চোট ও সাসপেনশনের কারণে। এবার নতুনদের সঙ্গে অভিজ্ঞরা রয়েছে। নতুনদের তো পরীক্ষা দিতে হবে এই পরযায়ের ম্যাচে এসে। বিশ্বনাথ নেই, তাকে মিস করবো। যারা আছে তারা মানিয়ে নিতে পারবে। তবে আমরা অতীতকে আঁকড়ে ধরে রাখতে চাই না। বর্তমানকে দেখে এগিয়ে যেতে চাই
ফিফা র্যাং ঙ্কিংয়ে ১৬০ ধাপ এগিয়ে থাকা দলটির বিপক্ষে জয়ের সুযোগ খুঁজছে স্বাগতিকরা। কাবরেরা নিজেও আত্মবিশ্বাসী, আমরা বিশ্বাস করি মানসিকভাবে লড়াই করতে পারবো। আত্মবিশ্বাস বাড়াতে হবে, মানসিকভাবে শক্তিশালী হতে হবে। ম্যাচে অনেক কিছু হতে পারে। তবে আমরা শুরুতেই গোল হজম করবো না। জেতার জন্য সুযোগ পাবো। আমাদের লড়াই করতে হবে। জানি ম্যাচটি কতটা চ্যালেঞ্জিং। আশা করছি পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর