রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

বিদেশি সংস্থার সরকারের অনুমতি ছাড়া স্থাবর সম্পত্তি অর্জন নয়: সংসদে বিল

ভয়েস বাংলা প্রতিবেদক / ৩২ বার
আপডেট : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনও বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা ক্রয়, দান, বিনিময় বা অন্য কোনোভাবে বাংলাদেশের অভ্যন্তরে কোনও স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না— এই বিধান রেখে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল সংসদে তোলা হয়েছে।
বিলে বলা হয়েছে, এই বিধান লঙ্ঘন করে কোনও বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের অভ্যন্তরে কোনও স্থাবর সম্পত্তি অর্জন করলে তা সরকার বাজেয়াপ্ত করতে পারবে।
মূলত ১৯৮৩ সালের ফরেন ভলান্টারি অর্গানাইজেশনস (একুজিইশন অব ইমমুভেবল প্রপার্টি) রেগুলেশন অর্ডিনেন্স রদ করে নতুন এই আইন করা হচ্ছে।
বৃহস্পতিবার (৯ মে) ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বিলটি সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
বিলে বলা হয়েছে, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা অর্থ এমন কোনও সংগঠন, সংস্থা বা কর্তৃপক্ষ— যা বাংলাদেশের বাইরে অন্য কোনও দেশে গঠিত বা প্রতিষ্ঠিত (নিয়মিত হোক বা না হোক)। যার উদ্দেশ্য বাংলাদেশের অভ্যন্তরে কোনও ব্যক্তি, সংগঠন বা কর্তৃপক্ষকে সেবা প্রদান করা, অথবা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর