রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

অনিয়মের অভিযোগে বরখাস্ত হলেন ভারতের পরীক্ষা প্রধান

ভয়েস বংলা প্রতিবেদক / ২২ বার
আপডেট : রবিবার, ২৩ জুন, ২০২৪

উচ্চ শিক্ষার জন্য ভর্তি পরীক্ষায় সম্প্রতি ব্যাপক অনিয়মের অভিযোগে ভারতের ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) প্রধানকে বরখাস্ত করা হয়েছে। এতদিন এনটিএ ডিরেক্টর জেনারেল ছিলেন সুবোধ কুমার সিং। শনিবার (২২ জুন) তাকে বরখাস্ত করেছে কেন্দ্রীয় সরকার। রবিবারের মেডিসিনে স্নাতকোত্তর ডিগ্রির প্রবেশিকা পরীক্ষা স্থগিত করা হয়েছে। বাতিল করা হয়েছে পিএইচডি ফেলোশিপের যোগ্যতা নির্ধারণ পরীক্ষাও। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
শনিবারই তার জায়গায় নিয়োগ দেওয়া হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস অফিসার প্রদীপ সিং খারোলাকে। এছাড়া দেশের সব বড় মাপের পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার। যে কমিটি গঠন করা হয়েছে সেটি নিট, নেট-সহ যাবতীয় গুরুত্বপূর্ণ পরীক্ষায় স্বচ্ছতা আনতে প্রয়োজনীয় পরামর্শ দেবে। একই সঙ্গে, এনটিএ’র যাবতীয় কার্যক্রম ও কাজের পদ্ধতি খতিয়ে দেখার দায়িত্বও রয়েছে তাদের ওপর। আগামী ২ মাসের মধ্যে বিশেষ রিপোর্ট কেন্দ্রে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কমিটিকে।
নিটের প্রশ্নফাঁস ও অনিময়ের অভিযোগে ইউজিসি নেট পরীক্ষা বাতিলকে কেন্দ্র করে ভারতজুড়ে তোলপাড় চলছে। সেই সঙ্গে নতুন মোদি সরকারের ওপর বিরোধীদের চাপ বাড়ছে। বিব্রতকর এমন পরিস্থিতিতে একাধিক পরীক্ষা বাতিলসহ এনটিএ প্রধানকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তারপরও দেশজুড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ বাড়ছে।
ভারতে মেডিক্যাল ভর্তি পরীক্ষাকে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (এনইইটি) বা নিট বলা হয়। এই পরীক্ষার আয়োজন করে এনটিএ। আর নেট হলো গবেষণা ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রবেশিকা পরীক্ষা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর