মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

রাজদ্রোহ মামলায় অভিযুক্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন

রিপোর্টার / ৮ বার
আপডেট : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী জোটের নেতা মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে রাজদ্রোহের অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি দেশের সাবেক রাজাকে অবমাননা করেছেন। মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে উত্তর-পূর্বাঞ্চলীয় শহর গুয়া মুসাংয়ের আদালতে উপস্থিত হয়ে মুহিউদ্দিন নিজেকে নির্দোষ দাবি করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খভর জানিয়েছে।
১৪ আগস্টের একটি মন্তব্যের সঙ্গে মুহিউদ্দিনের বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পর্কিত। যা তিনি নিজের রক্ষণশীল পেরিকাতান ন্যাশনাল জোটের জন্য রাজ্য নির্বাচনে প্রচারণা চালানোর সময় করেছিলেন। দোষী সাব্যস্ত হলে তাকে তিন বছর পর্যন্ত কারাদণ্ডের মুখোমুখি হতে হতে পারে।
মালয়েশিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মুহিউদ্দিন প্রশ্ন করেছিলেন ২০২২ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের পর কেন তখনকার রাজা সুলতান আবদুল্লাহ তাকে প্রধানমন্ত্রী হিসেবে আমন্ত্রণ জানাননি। প্রতিবেদনগুলো বলছে, মুহিউদ্দিন সমাবেশে বলেছিলেন যে, তিনিই ছিলেন সেই রাজনৈতিক নেতা যিনি আইনপ্রণেতাদের প্রয়োজনীয় সমর্থন পেয়েছিলেন সরকার গঠনের জন্য। তবে রাজা অনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন।
মালয়েশিয়ার রাজতন্ত্র একটি অনন্য প্রথাগত পদ্ধতিতে পরিচালিত হয়। নয়টি রাজ্যের সুলতানরা পালাক্রমে পাঁচ বছর মেয়াদের জন্য দেশের রাজা হন। রাজতন্ত্র মূলত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করে। তবে মালয় জাতির কাছে এটি গভীর শ্রদ্ধার স্থান অধিকার করে আছে। ২০১৮ সালের মে মাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওই সময় শাসক জোট বারিসান ন্যাশনাল স্বাধীনতার পর প্রথমবারের মতো ক্ষমতা হারায়।
সুলতান আবদুল্লাহ এই মামলার বিষয়ে কোনও মন্তব্য করেননি। তবে মুহিউদ্দিনের মন্তব্যের তীব্র নিন্দা জানিয়ে তার ছেলে বলেছিলেন, এই বক্তব্য বিপজ্জনক এবং এটি জনগণকে বিভক্ত করতে পারে। তারা রাজতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি বিশ্বাস হারাতে পারে। মুহিউদ্দিন রাজপরিবারকে অপমান করার অভিযোগ অস্বীকার করে বলেছেন, তার মন্তব্য ছিল বাস্তবধর্মী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর