বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সংঘর্ষ-ভাঙচুরের ঘটনায় অভিযান চালিয়ে আমরা অনেককে গ্রেফতার করেছি। তারা আমাদের অনেক নাম দিয়েছে। যারা জড়িত সকলের নাম আছে। সময় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। বুধবার (১৭ জুলাই) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ভিসি চত্বরে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন। হারুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেলের স্লিপার খুলতে পারে না, মেট্রো স্টেশন ভাঙচুর করতে পারে না, হাইওয়েও আটকাতে পারে না। বিশেষ একটি মহল তাদের ওপর ভর করে এমন কার্যক্রম চালাচ্ছে। জড়িত সবার নাম আছে, সময় হলে ব্যবস্থা: ডিবি হারুন কোটা আন্দোলনের কর্মসূচি বিএনপি-জামায়াত ঠিক করে দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী কোটা সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই ঢাকায় বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাসজুড়ে পুলিশ, হলগুলো ফাঁকা সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের হত্যাকাণ্ড ও অনভিপ্রেত ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত করা হবে: প্রধানমন্ত্রী আদালতের রায় আসা পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান প্রধানমন্ত্রীর

২০ বছর পর সেমিতে হল্যান্ড

ভয়েস বাংলা প্রতিবেদক / ৮ বার
আপডেট : সোমবার, ৮ জুলাই, ২০২৪

অবশেষে থেমে গেল তুরস্কের চমক। আসরের শুরু থেকেই দুর্দান্ত খেলে নজরকাড়া তুরস্ককে থামিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের টিকিট কাটল নেদারল্যান্ডস। শনিবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে ডাচরা ২-১ গোলে পরাজয়ের স্বাদ উপহার দেয় তুরস্ককে। সেইসঙ্গে ২০ বছর পর ইউরোর সেমিফাইনালের টিকিট কাটে তারা। ফাইনালে ওঠার লড়াইয়ে ডাচদের সামনে বড় বাধা এখন ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে ২০২১ ইউরোর ফাইনালিস্টরা টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো শেষ চারের টিকিট কাটে।
১৯৮৮ সালে ইউরোর চ্যাম্পিয়ন হয়েছিল নেদারল্যান্ডস। এরপর আর এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরতে পারেনি ডাচরা। ২০০৪ সালে সর্বশেষ সেমিফাইনাল খেলা কমলা রঙের জার্সি-ধারীরা এবারের আসরের শুরু থেকেই দুর্দান্ত খেলে ফেভারিটের ট্যাগ গায়ে মেখেই শনিবার বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে মাঠে নেমেছিল। অন্যদিকে, উজ্জীবিত তুরস্কও ডাচদের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল। তুরস্কের কোচ ভিনসেনজো মনটেলা ডাচ আক্রমণভাগকে আটকাতে পাঁচজন ডিফেন্ডার নিয়ে মাঠে নামেন। ডাচদের কাউন্টার অ্যাটাক থেকে আটকানোর আশা তিনি নিজের তরুণ দলটির কাছে করেছিলেন। অন্যদিকে, ৩৬ বছর আগে রোনাল্ড কোম্যানের নেতৃত্বে নেদারল্যান্ডস ইউরোর শিরোপা জিতেছিল। সেই কোম্যানের অধীনে এবার মাঠে নামে ডাচ বাহিনী। প্রথমার্ধের মাঝামাঝি থেকে নিজেদের কিছুটা আগোছালো করে ফেলে কোম্যানের দল। সেই সুযোগ কাজে লাগিয়ে ৩৫ মিনিটে আরদা গুলারের কর্ণার প্রথমে ক্লিয়ার হয়। কিন্তু পরমুহূর্তে রিয়াল মাদ্রিদের ১৯ বছর বয়সী এই প্লেমেকারের ডানদিকের ক্রস থেকে আকায়ডিনের শক্তিশালী হেড ধরার সাধ্য ছিল না ডাচ গোলরক্ষকের। ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তুরস্ক।
দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে শর্ট কর্নার থেকে মেমফিস ডিপের নিখুঁত ক্রসে ইন্টার মিলান ডিফেন্ডার ডি ভ্রিজ তুরস্কের রক্ষণভাগকে ফাঁকি দিয়ে দারুণ হেডে হল্যান্ডকে সমতায় ফেরান। তার ৬ মিনিট পর ডেনজেল ড্রামফ্রাইসের একটি বিপজ্জনক লো বলে মুলডার গ্যাকপোকে আটকাতে গিয়ে নিজের জালেই বল জড়ান। শেষ পর্যন্ত এই আত্মঘাতী গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে হল্যান্ড। এবারের টুর্নামেন্টে ১০ম আত্মঘাতী গোলে কপাল পুড়ে তুরস্কের। ম্যাচের শেষ মুহূর্তে অশোভন আচরণের জন্য তুরষ্কের বদলি বেঞ্চে থাকা বারটাগ ইয়েলডিরিমকে লাল কার্ড দেখান রেফারি। আগামী বুধবার ডর্টমুন্ডে সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে নেদারল্যান্ডস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর