রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে: রাষ্ট্রপতি

ভয়েসবাংলা প্রতিবেদক / ২৪৪ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২

সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ। বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ করার লক্ষ্যে গঠিত সার্চ কমিটি ১০ জনের নামের তালিকা পেশ করেন। সার্চ কমিটির প্রস্তাবিত এই নাম থেকে একজন সিইসিসহ অনধিক পাঁচ জনকে নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করে দেবেন রাষ্ট্রপ্রধান, যারা দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজন করবে।

সার্চ কমিটির সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জানান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন। এ সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব  (সমন্বয় ও সংস্কার) মো. সামসুল আরেফিনও উপস্থিত ছিলেন। সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান অসুস্থতার কারণে যাননি বলে বঙ্গভবন সূত্র জানিয়েছে।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির সদস্যদের নিরলস প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। তিনি আশা করেন, কমিটির সুপারিশের ভিত্তিতে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে, যারা আগামীতে জাতীয় ও স্থানীয় নির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠুভাবে আয়োজনে সক্ষম হবে। এবারই প্রথম আইনের অধীনে অনুসন্ধান কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হচ্ছে। প্রেস সচিব বলেন, অনুসন্ধান কমিটির সদস্যরা তাদের কার্যক্রমে সাচিবিক সহায়তাসহ সার্বিক সহায়তার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ ও গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

এদিকে রাত ৮টায় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বঙ্গভবনের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের বলেন, সার্চ কমিটি তাদের রিপোর্ট রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন। রাষ্ট্রপতি সেটা গ্রহণ করেছেন। এখন তিনি এটা একটু পর্যালোচনা করবেন। পরে অতিসত্বর তিনি নির্দেশনা দেবেন। দুই-একদিনের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব নোটিফিকেশন জারি করা হবে। আজ  হতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব। সার্চ কমিটির সুপারিশের ১০ নাম প্রকাশ করা হবে কিনা, এ প্রশ্ন এড়িয়ে সচিব আনোয়ারুল ইসলাম বলেন, নিয়ম তো হলো পাঁচ জনের নাম ঘোষণা করা। যে পাঁচ জনের নিয়োগ হবে তা আপনারা জানতে পারবেন। কুইকলি হয়ে যাবে। আজ নোটিফিকেশন জারির সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০১৭ সালে তখনকার সার্চ কমিটি যেদিন রাষ্ট্রপতির কাছে সুপারিশ তুলে দিয়েছিলেন, সেদিনই নিয়োগের আদেশ হয়েছিল।

রাষ্ট্রপতি গঠিত এবারের সার্চ কমিটি মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) তাদের সপ্তম বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করে। কাদের নাম প্রস্তাব করছেন, তা প্রকাশ করেনি সার্চ কমিটি। তবে সার্চ কমিটি রাজনৈতিক দলসহ সবার কাছে চাওয়ার পর যে ৩২২টি নাম এসেছিল, তা প্রকাশ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর