সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া ও ইউরো চ্যাম্পিয়নশিপ ইংল্যান্ড-স্পেন মুখোমুখি যুক্তরাষ্ট্রের ইতিহাসে কয়েকটি গুরুত্বপূর্ণ গুপ্তহত্যার প্রচেষ্টা নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী ট্রাম্পের ওপর হামলায় পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা ট্রাম্পের হামলাকারীর নাম পরিচয় জানালো এফবিআই

সার্চ কমিটির বৈঠক শেষে বিশিষ্টজনরা

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৭৮ বার
আপডেট : রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ের অংশ হিসেবে রবিবার সুপ্রিম কোর্টের জাজেস কনফারেন্স রুমে বিশিষ্টজনদের সঙ্গে তৃতীয় বৈঠক করে সার্চ কমিটি। কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বিশিষ্টজনেরা সংবাদ মাধ্যমে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, মুক্তিযুদ্ধের বিষয়ে কোনও আপস নেই। আমাদের প্রত্যাশা যাদের নাম প্রস্তাব করা হবে, তারা আইন ও সংবিধান অনুযায়ী কাজ করবেন। সৎ, সাহসী ও দুর্নীতিমুক্ত হবেন এবং সাধারণ মানুষের চিন্তাভাবনা অর্থাৎ তাদের মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে। তারা যেন নিরপেক্ষ ব্যক্তি হন। এসব ব্যাপারে কোনও আপস নেই।

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমাদের সবার প্রস্তাব একটাই, আমাদের এমন একটা দেশ তৈরি হবে সে দেশে যারাই রাজনীতি করবে, তাদেরই মুক্তিযুদ্ধের পক্ষের হতে হবে। যতদিন সেটা না হচ্ছে, ততদিন আমরা বুঝবো, আমাদের দেশে রাজনীতি সঠিকভাবে হচ্ছে না। আমরা প্রস্তাব করেছি, যিনি নির্বাচন কমিশনার হবেন, তাকে অন্যান্য গুণাবলির সঙ্গে মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হতে হবে। আজ যারা উপস্থিত ছিলেন, সকলেই একবাক্যে এটাই বলেছেন। নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি যে পরিশ্রম করছে, এটা দেখেও আমরা খুশি। ভালো লাগছে, এই প্রথম আমাদের দেশে এত সুন্দর একটি প্রক্রিয়ায় কাজটা হচ্ছে। গ্রহণযোগ্য নির্বাচন কমিশনার নিয়োগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে এখনও স্বাধীনতাবিরোধী লোক আছে। তারা কি একজন স্বাধীনতার পক্ষের মানুষকে গ্রহণ করবে? কাজেই সর্বজনগ্রহণযোগ্য কথাটা একটু জটিল। আমরা সার্চ কমিটিকে বলেছি, আপনারা ভয় পাবেন না। আপনারা বিবেকের কাছে পরিষ্কার থাকেন। কে কী বলছে, সেটা নিয়ে মাথা ঘামাবেন না।

273533719_1615712048787773_3442104587262313275_n

লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির বলেন, সার্চ কমিটি মোটামুটি সব নামই প্রকাশ করবে। সেটা আমরা বলেছি। নির্মূল কমিটির অবস্থান আপনারা জানেন। যিনি নির্বাচিত হবেন, মুক্তিযুদ্ধের সপক্ষের হতে হবে, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে, আমাদের সংবিধানে বিশ্বাস করতে হবে, দুর্নীতি থেকে শুরু করে কোনও ফৌজদারি রেকর্ড থাকতে পারবে না। যে সময় দেওয়া হয়েছে, আমি মনে করি এটা এমন কোনও বিষয় নয় যে পরশু দিন রিপেয়ার করতে হবে। এমন কোনও সময়সীমা থাকা উচিত নয়। কারণ, এ কাজে সময় লাগবে। তিনশ-চারশ যত নামই আসুক, সবার সম্পর্কে খোঁজ-খবর নিতে হবে। সময়সীমার বাধ্যবাধকতার জন্য যদি অযোগ্য লোক এসে যায় সেটা আমাদের কাম্য নয়। আমার প্রধানত নারী এবং সংখ্যালঘুদের ওপর জোর দিয়েছি।
273226142_430892932154997_6761509923818573393_n

স্বাধীন নির্বাচন কমিশন প্রশ্নে রাজনৈতিক দলের প্রস্তাব নেওয়ার ক্ষেত্রে আপত্তির কথা জানিয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, যদি স্বাধীন নির্বাচনের কথা বলেন তাহলে দলের প্রস্তাব নিতে আমার আপত্তি আছে। কোনও দলের প্রস্তাব আমি নিতে চাই না। নতুন নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নির্বাচন বাছাই নিয়ে অনুষ্ঠিত অনুসন্ধান কমিটির সঙ্গে বৈঠক থেকে বের হয়ে আসবে বলে সাংবাদিকদের প্রশ্নে তিনি জানান।

সাখাওয়াত হোসেন, আমি কোনও প্রস্তাব দেইনি। কতগুলো মত দিয়েছি। তা হলো, সার্চ কমিটি করুন, চারশ বা পাঁচশ লোক বের করুন, সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে আমাদের নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে। মানুষের আস্থা নেই। এই বিশ্বাস ফেরাতে যে লোকগুলোর প্রয়োজন তাদের সার্চ করুন। আগামী নির্বাচন যদি আগের মতো হয়, তবে আমরা একটা বিপদের মধ্যে পড়তে যাচ্ছি। রাজনীতির যত খেলাই হোক না কেন, নির্বাচন যতক্ষণ গ্রহণযোগ্য না হবে আমাদের সমস্যা আছে। তিনি বলেন, শতভাগ গ্রহণযোগ্য কোনও নির্বাচন হয় না। সংবিধানে বলা আছে স্বাধীন নির্বাচন কমিশন। এখানে বলা নেই দলীয়ভিত্তিক নির্বাচন কমিশনের কথা। কোনও দল যদি নাম দিয়ে থাকে, তিনি সাহসী হতে পারেন, ভালো হতে পারেন; তথাপি তার ওপর দলের ছাপ পড়ে যাবে। যেটা আমরা গত নির্বাচন কমিশনে দেখেছি।যত নাম দিয়েছে সব প্রকাশ করা হোক। আর যদি স্বাধীন নির্বাচনের কথা বলেন তাহলে দলের প্রস্তাব নিতে আমার আপত্তি আছে।

273526182_714346663065932_5590378552102263719_n

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, স্বচ্ছতার জন্য তিন ধাপে নাম প্রকাশ করতে হবে। সার্চ কমিটিতেও স্বচ্ছতা আনতে হবে।

273600846_3015496248713445_2992202346684064272_n

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, যাদের নাম প্রস্তাব করা হবে, তাদের অবশ্যই মুক্তিযুদ্ধের পক্ষের হতে হবে। এ জন্য ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তার ভূমিকা কী ছিল, তিনি কোথায় ছিলেন এবং ৭৫ পরবর্তী ভূমিকাগুলো খতিয়ে দেখতে হবে। এটিই ছিল মূল কথা। এর সঙ্গে এটাও বলেছি, যাদের নাম প্রস্তাব করা হবে, তারা যেন সৎ, সাহসী হন এবং প্রভাবমুক্ত নির্বাচন উপহার দিতে পারেন। আর কমিশনে যাতে সংখ্যালঘু সম্প্রদায় ও নারীদের অগ্রাধিকার দেওয়া হয়, সেই প্রস্তাবও দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর