সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া ও ইউরো চ্যাম্পিয়নশিপ ইংল্যান্ড-স্পেন মুখোমুখি যুক্তরাষ্ট্রের ইতিহাসে কয়েকটি গুরুত্বপূর্ণ গুপ্তহত্যার প্রচেষ্টা নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী ট্রাম্পের ওপর হামলায় পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা ট্রাম্পের হামলাকারীর নাম পরিচয় জানালো এফবিআই

মার্চে দুই-তিন দিন আঘাত হানতে পারে কালবৈশাখী: আবহাওয়া পূর্বাভাসে

ভয়েসবাংলা প্রতিবেদক / ২২৩ বার
আপডেট : সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২

বাড়তে শুরু করেছে তাপমাত্রা। কমে গেছে শীতের আমেজ। কমেছে কুয়াশাও। বাড়ছে ঝড়-বৃষ্টি। আগামী মাসে অর্থাৎ মার্চে ২ থেকে ৩ দিন তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে। একইসঙ্গে শিলাবৃষ্টির শঙ্কার কথাও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ফেব্রুয়ারি মাস থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করে। এই তাপমাত্রা পরিবর্তনের সময়ে আবহাওয়ার বেশ কিছু পরিবর্তন ঘটে। এর মধ্যে শীতের উত্তরের হাওয়া কমে আসে। পশ্চিমা লঘুচাপের আধিক্য থাকে। সব কিছুর সংমিশ্রণের কারণে এই কালবৈশাখী ঝড় বা বজ্রঝড়ের সৃষ্টি হয়। মার্চ এবং এপ্রিল—এই দুই মাসে আমরা বেশ কয়েকটি তীব্র কালবৈশাখী ঝড় পাবো। এছাড়া ছোট ছোট আরও কিছু ঝড় হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রঝড় এবং অন্য এলাকায় ২ থেকে ৩ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে। মার্চ মাসে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে প্রায়  ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চলের তাপমাত্রা আরও কিছুটা কম হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ফেব্রুয়ারির শেষ থেকেই আমরা এবার কালবৈশাখী ঝড় পেলাম। তবে সাধারণত মার্চ মাস থেকেই শুরু হয় কালবৈশাখী। আগামী মাসে বেশ কয়েকটি ঝড়ের পূর্বাভাস আছে। দেশের বেশ কিছু অঞ্চলে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে৷

এদিকে আবহাওয়া অধিদফতর সোমবার জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্য এলাকায় তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে সারাদেশের তাপমাত্রা বেড়েই চলেছে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ১৪ দশমিক ১, যা গতকাল ছিল ১২ দশমিক ৭,ডিগ্রি সেলসিয়াস, এ হিসেবে তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রির মতো। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ১৯ দশমিক ৮, যা গতকাল রবিবার ছিল ১৯,  ময়মনসিংহে আজ ১৮ দশমিক ৩, যা গতকাল ছিল ১৬ দশমিক ৮, চট্টগ্রামে আজ ১৮ দশমিক ৭, ছিল ১৮ দশমিক ৯, সিলেটে আজ ১৮ দশমিক ২, ছিল ১৬ দশমিক ৬, রাজশাহীতে আজ ১৫ দশমিক ৫, ছিল ১৫ দশমিক ৮, রংপুরে আজ ১৬ দশমিক ৫, ছিল ১৬ দশমিক ৩,  খুলনায় আজ ১৮ দশমিক ৪, ছিল ১৯ এবং বরিশালে আজ ১৭ দশমিক ৪, ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর