শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ ও চীন সম্পর্ককে ‘ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বে’ উন্নীত করতে সম্মত প্রধানমন্ত্রী চীন সফর শেষে দেশে ফিরেছেন কোটাবিরোধীতা করে বিএনপি মুক্তিযুদ্ধবিরোধীতার প্রমাণ দিয়েছে: কাদের শাহবাগে পুলিশের সাঁজোয়া যান ঘিরে শিক্ষার্থীদের বিক্ষোভ হাইকোর্টের রায় প্রকাশ সরকার চাইলে কোটা সংস্কার করতে পারবে কোটা আন্দোলন নিয়ে ছাত্রলীগের সংবাদ সম্মেলন ইংল্যান্ডে বিবিসির সাংবাদিকের স্ত্রী-দুই কন্যাকে হত্যা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ সমর্থন করে না চীন প্রধানমন্ত্রীর বেইজিং সফর দক্ষিণবঙ্গের উন্নয়নে সমর্থন, আশ্বাস নেই ঋণের কোটা আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা সবসময় খোলা: প্রধান বিচারপতি

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৩ শতাংশ: মন্ত্রিপরিষদ সচিব

ভয়েসবাংলা প্রতিবেদক / ৯৩ বার
আপডেট : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

২০২১ সালে (জানুয়ারি থেকে ডিসেম্বর) মন্ত্রিসভার বৈঠকে মোট সিদ্ধান্ত হয়েছে ১৮০টি। সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ১৩২টি। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৩ দশমিক ৩৩ শতাংশ। এর আগের বছর ২০২০ সালে (জানুয়ারি থেকে ডিসেম্বর) মন্ত্রিসভার বৈঠকে ২৫১টি সিদ্ধান্ত নেওয়া হয়। এরমধ্যে বাস্তবায়িত হয়েছে ২৩২টি, ওই বছরে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১৯ দশমিক ১ শতাংশ কমেছে।

সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উপস্থাপিত ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিক (অক্টোবর থেকে ডিসেম্বর) প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এই প্রতিবেদন উপস্থাপন করা হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

খন্দকার আনোয়ার বলেন, ‘২০২১ সালে (জানুয়ারি থেকে ডিসেম্বর) মোট সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৩ দশমিক ৩৩ শতাংশ। একইসঙ্গে গত বছরের (২০২১) চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৬০ দশমিক ৭১ শতাংশ। এর আগের বছর (২০২০) একই সময়ে এই হার ছিল ৫৬ দশমিক ১০ শতাংশ।’ কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও বাস্তবায়নের এই হার আশাব্যঞ্জক বলে ব্রিফিংয়ে জানানো হয়।

গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৬টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৫৬টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৩৪টি। ২২টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। ২০২০ সালের একই সময়ে ১২টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে। সিদ্ধান্ত হয়েছে ৮২টি, সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে ৪৬টি। গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে কোনও নীতি বা কর্মকৌশল অনুমোদন পায়নি। এ সময়ে ৩টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ৯টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর