বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির সাক্ষাৎ

ভয়েসবাংলা প্রতিবেদক / ২২৬ বার
আপডেট : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৭টায় সাক্ষাৎ করবে সার্চ কমিটি। বুধবার (২৩ ফেব্রুয়ারি) বঙ্গভবনের পক্ষ থেকে এই সাক্ষাতের সময় নির্ধারণ করে তা সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এদিকে বৃহস্পতিবারই নতুন নির্বাচন কমিশন গঠন হতে পারে বলে বঙ্গভবন সূত্রে জানা গেছে।

এর আগে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) শেষ বৈঠক শেষে সার্চ কমিটির পক্ষ থেকে বলা হয়েছিল, ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তাদের চূড়ান্ত করা প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশন নিয়োগে ১০ জনের নামের তালিকা জমা দেবেন।

বৈঠক শেষে কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়া মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘সার্চ কমিটি তাদের বৈঠক শেষ করে ১০ জনের নাম ফাইনাল করেছে। তারা রাষ্ট্রপতির কাছে এটা জমা দেবেন। উনাদের মিটিং শেষ, সিলেকশনও শেষ, সবকিছু উনারা ফাইনাল করে ফেলেছেন। বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তালিকা জমা দেবে কমিটি। এর পরের সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি।’

জানা গেছে, নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগের বিষয়ে সার্বিক প্রস্তুতি রয়েছে সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের। জানা গেছে,   বৃহস্পতিবারই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

এ বিষয়ে ২০১৭ সালের নির্বাচন কমিশন গঠনের প্রেক্ষাপট তুলে ধরে বঙ্গভবনের এক কর্মকর্তারা জানান, ওই সময়কার সার্চ কমিটি যেদিন তাদের সুপারিশ জমা দিয়েছিলেন, সেদিনই রাষ্ট্রপতি ইসি নিয়োগ দিয়েছিলেন। এবারও সেটা হতে পারে। তবে সবকিছু নির্ভর করছে রাষ্ট্রপতির ওপর। তিনি যেভাবে নির্দেশনা দেবেন, সেভাবেই হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি সার্চ কমিটি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তালিকা জমা দেওয়ার দিনই নতুন ইসি নিয়োগ দেওয়া হয়। অবশ্য সার্চ কমিটির মাধ্যমে প্রথম ইসি গঠনের সময় ২০১৩ সালে সুপারিশকৃতদের নাম দেওয়ার একদিন পরে ইসি গঠন হয়েছিল।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন গত ১৪ ফেব্রুয়ারি বিদায় নেওয়ার পর বর্তমানে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের পদ শূন্য রয়েছে। অবশ্য এই শূন্যতায় কোনও আইনি ব্যত্যয় হচ্ছে না বলে আইনমন্ত্রী আনিসুল হক আগেই জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর