বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

দেশে মানবাধিকার লঙ্ঘন তীব্রতর হচ্ছে, বাড়ছে বৈষম্যও দাবি মানবাধিকার কর্মীদের

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮৭ বার
আপডেট : শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১

মানবাধিকার লঙ্ঘন তীব্রতর হচ্ছে। অপরাধ ও অপরাধীদের সংখ্যা বাড়ছে, বাড়ছে বৈষম্যও। দেশে মানবাধিকার পরিস্থিতি উন্নতিকরণ, অসমতা দূরীকরণ ও মানবাধিকার মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়েছে মানবাধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

দিবসটি উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করতে দেখা যায় বাংলাদেশ মানবাধিকার ফেডারেশন, বাংলাদেশ সোশ্যাল প্রোটেকশন অ্যাডভোকেসি নেটওয়ার্ক, ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার, হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল, জাতীয় পরিবেশ মানবাধিকার সোসাইটি, বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাস্ট, হিউম্যান রাইটাস রিভিউ সোসাইটি, হিউম্যান রাইটস অ্যান্ড এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট সোসাইটি, প্রিজার্ভেশন অব বাংলাদেশ ওম্যান অ্যান্ড চিল্ড্রেন হিউম্যান রাইটস ফাউন্ডেশন এবং সচেতন হিজড়া অধিকার সংঘকে।

.মানববন্ধনে বিভিন্ন সংগঠনের বক্তারা বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করলে দেখা যায়, মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো কমার বদলে প্রতিনিয়ত আরও তীব্রতর হচ্ছে। অপরাধ ও অপরাধীদের সংখ্যা বাড়ছে, বাড়ছে বৈষম্য। আদালতে মামলার জটলা বাড়ছে, বাড়ছে বিচারহীনতা ও বিচারপ্রার্থীর সংখ্যা। জবাবদিহীতা ও সচ্ছতার অভাব প্রকটভাবে লক্ষণীয়।

 .তারা বলেন, একটি দেশে মানবাধিকার রক্ষাটা খুবই গুরুত্বপূর্ণ। দেশে মানবাধিকার প্রতিষ্ঠা হলেই গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে, বাকস্বাধীনতা প্রতিষ্ঠিত হবে। এখনও আমাদের দেশে পুরোপুরি মানবাধিকার প্রতিষ্ঠা পায়নি। তাই আমরা দেশে মানবাধিকার প্রতিষ্ঠা এবং মানবাধিকার মন্ত্রণালয় গঠনের দাবি জানাচ্ছি।

বক্তারা বলেন, মানুষের অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, বাসস্থানসহ সামাজিক নিরাত্তা মানুষের জন্মগত অধিকার। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন স্থানে নারী ও শিশু ধর্ষণের মাত্রা বেড়েছে। এর প্রতিকারে শ্রেণি, দল, মত, বর্ণ, ধর্ম নির্বিশেষে সবাইকে এগিয়ে আসতে হবে এবং এর পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীকে আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর