সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া ও ইউরো চ্যাম্পিয়নশিপ ইংল্যান্ড-স্পেন মুখোমুখি যুক্তরাষ্ট্রের ইতিহাসে কয়েকটি গুরুত্বপূর্ণ গুপ্তহত্যার প্রচেষ্টা নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী ট্রাম্পের ওপর হামলায় পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা ট্রাম্পের হামলাকারীর নাম পরিচয় জানালো এফবিআই

জার্মানিতে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু

ভয়েসবাংলা ডেস্ক / ১১৯ বার
আপডেট : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

অবশেষে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বহুল প্রতিক্ষিত ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হলো জার্মানিতেই।

রোববার জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ উপলক্ষে সংক্ষিপ্ত এক সভায় মন্ত্রী বলেন, ই-পাসপোর্টের কার্যক্রম শুরুর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের আরও একটি স্বপ্ন পূরণ হলো। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. আইয়ুব চৌধুরী সভাপতির বক্তব্যে ই-পাসপোর্টের বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠানে অন্যানদের মধ্যে বক্তব্য দেন সুরক্ষা ও সেবা বিভাগের অতিঃ সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরীসহ আরও অনেকে। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির মো. মোশাররফ হোসেন ভূঁইয়া স্বরাষ্ট্র মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, জার্মানি থেকে ই-পাসপোর্টের কার্যক্রম শুরুর মাধ্যমে অনন্য দৃষ্টান্ত স্থাপন হলো। তিনি বলেন, ই-পাসপোর্টের মাধ্যমে বিশ্বব্যাপী আরও নিরাপদ ও বিশ্বাসযোগ্যতার অধিক তথ্য সংরক্ষণের জন্য অত্যাধুনিক চিপের অন্তর্ভুক্তি, উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য, বৈধতার মেয়াদ বৃদ্ধি ও স্মার্ট ইমিগ্রেশনসহ বাংলাদেশকে বিশ্বে উন্নত স্তরে উপাস্থাপন করতে সহযোগিতা করবে।

বক্তারা বলেন, ই-পাসপোর্টের কার্যক্রম জার্মানিতে শুরু হলেও ধীরে ধীরে বিশ্বের ৮০টি মিশনে এই কার্যক্রম শুরু করার মহাপরিকল্পনা হাতে নিয়েছে বর্তমান শেখ হাসিনা সরকার। আর ই-পাসপোর্টের সর্বস্তরে পৌঁছে গেলে পাসপোর্ট সংক্রান্ত সমস্ত ঝক্কি-ঝামেলার অনেকটাই কমে আসবে মনে করছেন ইমিগ্রেশন বিশেষজ্ঞরা। অনুষ্ঠানে ই-পাসপোর্ট তৈরিতে কারিগরি ও প্রকৌশলগত সমস্ত সহযোগিতা দিচ্ছে জার্মানির একটি আধা সরকারি প্রতিষ্ঠান ভ্যারিডস।

পরে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ আগত অতিথিরা দূতাবাসের কন্সুলার প্রধান কাজী তুহিন রসুলের তত্ত্বাবধানে ই-পাসপোর্ট কার্যক্রম ঘুরে দেখেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর