বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সংঘর্ষ-ভাঙচুরের ঘটনায় অভিযান চালিয়ে আমরা অনেককে গ্রেফতার করেছি। তারা আমাদের অনেক নাম দিয়েছে। যারা জড়িত সকলের নাম আছে। সময় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। বুধবার (১৭ জুলাই) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ভিসি চত্বরে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন। হারুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেলের স্লিপার খুলতে পারে না, মেট্রো স্টেশন ভাঙচুর করতে পারে না, হাইওয়েও আটকাতে পারে না। বিশেষ একটি মহল তাদের ওপর ভর করে এমন কার্যক্রম চালাচ্ছে। জড়িত সবার নাম আছে, সময় হলে ব্যবস্থা: ডিবি হারুন কোটা আন্দোলনের কর্মসূচি বিএনপি-জামায়াত ঠিক করে দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী কোটা সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই ঢাকায় বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাসজুড়ে পুলিশ, হলগুলো ফাঁকা সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের হত্যাকাণ্ড ও অনভিপ্রেত ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত করা হবে: প্রধানমন্ত্রী আদালতের রায় আসা পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান প্রধানমন্ত্রীর

ক্রাইস্টচার্চের কঠিন চ্যালেঞ্জ জিততে পারবে বাংলাদেশ?

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০৮ বার
আপডেট : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

বাংলাদেশ দলের সামনে এবার আরেকটি ইতিহাস গড়ার হাতছানি। ক্রাইস্টচার্চ টেস্টে হার এড়াতে পারলেই প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের সুযোগ মিলবে মুমিনুলদের। অবশ্য সেই স্বপ্ন নিয়েই শনিবার (৮ জানুয়ারি) দিবাগত রাত চারটায় ক্রাইস্টচার্চের নামবে বাংলাদেশ দল। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস।

দীর্ঘদিন পর যেখানে খেলতে নামবে বাংলাদেশ দল, সেই ক্রাইস্টচার্চ বাংলাদেশের জন্য আতংকের নাম। ২০১৭ সালে মসজিদে সন্ত্রাসী হামলার সময় যে ভয় পেয়েছিলেন ক্রিকেটাররা, ভয়ঙ্কর সেই অভিজ্ঞতা এতো সহজে নিশ্চিতভাবেই ভুলতে পারেনি বাংলাদেশ দল। সন্ত্রাসী হামালার ভয়ের সঙ্গে ক্রাইস্টচার্চের বাজে পারফরম্যান্সের অভিজ্ঞতাও আছে বাংলাদেশের। ক্রাইস্টচার্চে একটি ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকা বাংলাদেশ দল সেই ম্যাচ হেরেছিল ৯ উইকেটের ব্যবধানে।

কিন্তু এবার প্রেক্ষাপট ভিন্ন। এবার ক্রাইস্টচার্চে বাংলাদেশ গেছে আলাদা সুখ নিয়ে। মাউন্ট মঙ্গানুইয়েতে অবিশ্বাস্য জয়ে আনন্দে ভেসেছে গোটা বাংলাদেশ। অনেকের চোখেই জয়টা বাংলাদেশের সেরা। নিউজিল্যান্ডে নামার আগে বরাবরই বাংলাদেশ দল হারের শঙ্কা নিয়ে মাঠে নামতো, সেই বাংলাদেশই দ্বিতীয় টেস্টে জয়ে চোখ রাখছে।

তাসকিনের কথার সুরেই সেটি স্পষ্ট, শনিবার আমাদের আরও একটি টেস্ট ম্যাচ শুরু হবে। ওভার অল সবার মানসিকতা ও প্রিপারেশন ভালো অবস্থানে রয়েছে। আমরা আমাদের সেরাটাই খেলবো, জয়ের জন্যই খেলবো। আপনারা সবাই সাপোর্ট করবেন, দোয়া করবেন যাতে সেরাটা দিয়ে ভালো খেলা উপহার দিতে পারি। যদিও প্রথম টেস্টের মতো এতো সহজ ম্যাচ হবে না। ফলে ক্রাইস্টচার্চের সবুজ উইকেটে বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে। ঘাসের এমন উইকেটে স্বাভাবিকভাবেই অভ্যস্ত নয় মুমিনুলের দল। মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের চার পেসারকে সামলাতে পারলেও ক্রাইস্টচার্চে পারবে কিনা সেটি নিয়ে শঙ্কায় ক্রিকেটপ্রেমীরা। ডমিঙ্গো অবশ্য উড়িয়ে দিয়েছেন সেই শঙ্কা। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘ছেলেরা খুব উপভোগ করেছে। কারণ, অতীতে নিউ জিল্যান্ডে তাদের দুঃসময় গেছে আর নিউ জিল্যান্ড বিশ্বের অন্যতম সেরা একটি দল। তাদেরকে হারাতে হলে অনেক ভালো খেলতে হয়। ক্রাইস্টাচার্চের কঠিন কন্ডিশনে আমাদের ছেলেরা নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে।

বাংলাদেশের স্কোয়াডে নিশ্চিতভাবেই একটি পরিবর্তন আসছে। ইনজুরির কারণে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারেননি মাহমুদুল হাসান জয়। তার জায়গাতে ওপেনিংয়ে কাকে খেলাবে এই ব্যাপারে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি টিম ম্যানেজমেন্ট। তার জায়গায় ওপেন করা নিয়ে দুটি পথ খোলা টিম ম্যানেজমেন্টের হাতে। এক. ওপেনার হিসেবে দলে থাকা নাঈম শেখের সুযোগ করে দেওয়া। দুই. একই সঙ্গে তিন নম্বরে খেলা নাজমুল হোসেন শান্তকেও ওপেন করানোর। টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, বিসিবি দ্বিতীয় পথেই হাঁটছে। সেক্ষেত্রে মিডল অর্ডারে ফজলে মাহমুদ রাব্বিকে খেলানোর সম্ভাবনা রয়েছে বিসিবির।

নিউজিল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ এই ম্যাচটিতে টস গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। পরিসংখ্যানও সেটাই জানান দিচ্ছে। এক প্রশ্নের জবাব ডমিঙ্গো বলেছিলেন, টস অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। গত ১০ ম্যাচে মাত্র একটিতে জিতেছে আগে ব্যাট করা দল। এখানে প্রথম ইনিংসে গড়ে ২৬০-২৭০ রান হয়। নতুন বল ব্যবহারের জন্য প্রথম দিন অনেক গুরুত্বপূর্ণ। নিউজিল্যান্ড টস জিতলে বোলিং করতে চাইবে, আমরাও সেটাই চাইব।

এদিকে, ক্রাইস্টচার্চ টেস্ট দিয়েই ক্যারিয়ারের ইতি টানবেন নিউজিল্যান্ডের গ্রেট রস টেলর। আগের ম্যাচে তাকে বড় কিছু করার সুযোগই দেয়নি পেসাররা। শেষ ম্যাচেও নিজের নামের প্রতি সুবিচার করার আগেই টেলরকে ফেরাতে চান এবাদতরা। টেলরসহ সতীর্থরা অবশ্য চাইবেন টেলরের বিদায়ী ম্যাচটি রাঙিয়ে রাখতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর