বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

করোনার টিকা প্রত্যাহার করবে অ্যাস্ট্রাজেনেকা

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৪ বার
আপডেট : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা বলেছে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকা প্রত্যাহার করবে কোম্পানিটি। কোভিড-১৯ টিকার নতুন সংস্করণের উদ্বৃত্ত থাকা ও চাহিদা কমে যাওয়াতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। মঙ্গলবার (৭ মে) এই প্রত্যাহার শুরু হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
কোম্পানিটি বলেছে, ইউরোপের মধ্যে বাজারজাত করণের অনুমতি পাওয়া ভ্যাক্সজেভরিয়াও প্রত্যাহার করা হবে।
এক বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ টিকার একাধিক হালনাগাদ সংস্করণ উদ্ভাবনের ফলে বাজারে উদ্বৃত্ত রয়েছে। এর ফলে ভ্যাক্সজেভরিয়ার চাহিদা হ্রাস পেয়েছে। এই টিকাটি এখন আর উৎপাদন বা সরবরাহ করা হচ্ছে না।
সংবাদমাধ্যমের খবর অনুসারে, কোম্পানিটি আদালতে দায়ের করা নথিতে স্বীকার করেছে তাদের কোভিড-১৯ টিকা গ্রহণের ফলে রক্ত জমাট বাঁধা ও রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ-এর খবর অনুসারে, টিকা প্রত্যাহারের ঘোষণাটি দেওয়া হয়েছে ৫ মে এবং তা ৭ মে থেকে কার্যকর হচ্ছে।
ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকাটি কোভিশিল্ড নামে উৎপাদন ও বিপণন করেছে। সেরামের মুখপাত্র বলেছেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে তারা কোভিশিল্ড টিকা উৎপাদন ও সরবরাহ বন্ধ রেখেছে।
গত বছর থেকে কোভিড-১৯ টিকার বিক্রি কমে যাওয়ার পর লন্ডনে নিবন্ধিত কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা স্থূলতার ওষুধ এবং অপর রোগের টিকা উদ্ভাবনে মনোযোগ দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর