সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া ও ইউরো চ্যাম্পিয়নশিপ ইংল্যান্ড-স্পেন মুখোমুখি যুক্তরাষ্ট্রের ইতিহাসে কয়েকটি গুরুত্বপূর্ণ গুপ্তহত্যার প্রচেষ্টা নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী ট্রাম্পের ওপর হামলায় পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা ট্রাম্পের হামলাকারীর নাম পরিচয় জানালো এফবিআই

এক সপ্তাহে কোটির বেশি টিকা দেওয়ার টার্গেট, বয়স্কদের অগ্রাধিকার

রিপোর্টার / ২২৯ বার
আপডেট : শনিবার, ৩১ জুলাই, ২০২১

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরু হবে। এক সপ্তাহে এক কোটিরও বেশি টিকা প্রয়োগের টার্গেট নেওয়া হয়েছে। প্রথমেই বয়স্কের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে।

শনিবার (৩১ জুলাই) বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে একথা জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন টিকা মজুদ আছে যথেষ্ট। আমরা গ্রাম-গঞ্জে টিকা কার্যক্রম শুরু করেছি। আগামী ৭ আগস্ট থেকে প্রতিটা ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রম শুরু করবো। আমরা প্রতিটা ইউনিয়নে টিকা কেন্দ্র খুলেছি এবং টিকা দেওয়া শুরু করবো। প্রতিটি কেন্দ্রে তিনটি করে বুথ থাকবে। প্রায় ১৩ হাজার ৮০০ বুথে টিকা দেওয়া হবে। আমরা আশা করছি আমরা যে টিকা দিবো সেটা এক সপ্তাহব্যাপী একটা কার্যক্রম। এর মধ্যে এক কোটিরও বেশি টিকা আমরা দিতে সক্ষম হবো।

‘এটি আমাদের টার্গেট। অনেক বড় টার্গেট। তার ব্যবস্থা আমরা নিয়েছি। প্রায় ৪০-৫০ হাজার লোক কাজ করবে এই টিকা কর্মসূচিতে। আমরা এবার প্রথমেই বয়স্কদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার চেষ্টা করবো’।- বলেন স্বাস্থ্যমন্ত্রী

তিনি আরও বলেন, যারা বয়স্ক তারা আক্রান্ত হচ্ছেন বেশি এবং মৃত্যুবরণও বেশি করছেন। সে কারণেই এই টিকা আমরা গ্রামে নিয়ে যাচ্ছি। বয়স্কদের আগে নিবন্ধনের প্রয়োজন হবে না। তারা যদি এনআইডি কার্ড সঙ্গে নিয়ে কেন্দ্রে চলে আসে, তাহলে আমরা তাদের টিকা দেবো। যদি এনআইডি কার্ড নাও থাকে তাহলে বিশেষ ব্যবস্থায় আমরা তাদের টিকা দেওয়ার কাজ হাতে নিয়েছি।

দু’একদিনের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জাপানের কাছ থেকে টিকা প্রাপ্তির ফলে দ্বিতীয় ডোজের চিন্তা দুর হলো। আমরা কাল–পরশু থেকেই দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করবো।

শনিবার (৩১ জুলাই) বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান গ্রহণ শেষে একথা জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আজকে ৭ লাখ ৮০ হাজার ডোজ পেয়েছি। কিছুদিন আগে ২ লাখের বেশি পেয়েছি। সবমিলিয়ে ১০ লাখের বেশি পেয়েছি জাপান সরকারের কাছ থেকে। আগস্ট মাসে আরও ৬ লাখের বেশি টিকা আসবে। সব মিলিয়ে প্রায় ৩০ লাখের বেশি টিকা আমরা পাবো।

জাহেদ মালকে বলেন, এই টিকার গুরুত্ব অনেক বেশি। কারণ, আমাদের দেশে ১৫-১৬ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। আমি মনে করি সেই অপেক্ষা দুর হলো। আমরা কাল-পরশু থেকেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ যারা পায়নি তাদের দেওয়া শুরু করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর