সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া ও ইউরো চ্যাম্পিয়নশিপ ইংল্যান্ড-স্পেন মুখোমুখি যুক্তরাষ্ট্রের ইতিহাসে কয়েকটি গুরুত্বপূর্ণ গুপ্তহত্যার প্রচেষ্টা নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী ট্রাম্পের ওপর হামলায় পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা ট্রাম্পের হামলাকারীর নাম পরিচয় জানালো এফবিআই

ইউক্রেনে রুশপন্থিদের যুদ্ধের প্রস্তুতি

ভয়েসবাংলা ডেস্ক / ১০১ বার
আপডেট : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেন সীমান্তে রাশিয়ার ১ লাখের বেশি সৈন্য মোতায়েন নিয়ে চরম উত্তেজনা চলছে। যুদ্ধের জন্য রাশিয়া ‘অজুহাত’ খুঁজছে বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে ইউক্রেনের পূর্বাঞ্চলের স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্কে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন। শনিবার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কয়েক দিন ধরে ইউক্রেনের পূর্বাঞ্চরে গোলাগুলি ও হামলা বেড়ে গেছে। এমন পরিস্থিতিতে সেখানে বিচ্ছন্নতাবাদীরা সামরিক সরঞ্জাম বাড়ানোর নির্দেশ দিয়েছে। যুদ্ধের জন্য দোনেৎস্ক ও লুহানস্কে রুশপন্থিরা নিজেদের প্রস্তুত থাকতে বলেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি নিশ্চিত যে, ইউক্রেন আক্রমণ করবে রাশিয়া। যদিও মস্কো সেই দাবি অস্বীকার করে আসছে।

পশ্চিমা দেশগুলো অভিযোগ করেছে, রাশিয়া আক্রমণ করার অজুহাত হিসেবে পূর্বাঞ্চলে ‘ভুয়া সংকট’ তৈরির চেষ্টা করছে।

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলছেন, ইউক্রেনের বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে হামলার ঘটনা ‘নাটকীয়ভাবে বেড়েছে’। এরই মধ্যে ইউক্রেনের একজন সেনা নিহত হয়েছেন।

জো বাইডেনের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইউক্রেন সীমান্তের আরও কাছাকাছিতে চলে এসেছে রুশ সৈন্যরা।

নতুন সংকটে ইউক্রেন
২০১৪ সালে ইউক্রেনে রুশপন্থি সরকারের পতনের পর দোনেৎস্ক ও লুহানস্ককে প্রজাতন্ত্র ঘোষণা করে বিচ্ছিন্নতাবাদীরা। সেখানে এখন প্রায় ৩৫ লাখ বাসিন্দা। ওই ঘটনার পর সেখানকার ৭ লাখ ২০ হাজার রাশিয়ার নাগরিকত্ব পেয়েছেন বলে জানিয়েছে রুশ গণমাধ্যমগুলো।

বিচ্ছিন্নতাবাদীদের মতে, কয়েক দিন ধরে হামলা ও গোলাগুলির মধ্যে অন্তত ৬ হাজার ৫০০ জন নাগরিককে দোনেৎস্ক থেকে সরিয়ে নিয়েছে রাশিয়া। বিদ্রোহী নিয়ন্ত্রিত লুহানস্কের একজন নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেন, বিচ্ছিন্নতাবাদীরা ইচ্ছাকৃতভাবে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছে। স্থানীয়দের মধ্যে এখন আতঙ্ক দেখা গেছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত দোনেৎস্ক থেকে কিছু লোক চলে যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন সেখানকার এক বাসিন্দা। তিনি বলেন, বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা এই অঞ্চল শেষ পর্যন্ত রাশিয়া বা ইউক্রেন দখলে নেবে।

রুশপন্থিদের হামলায় ইউক্রেনীয় সেনা নিহত 
গোলাগুলিতে গত কয়েক সপ্তাহের মধ্যে শনিবার প্রথম ইউক্রেনের একজন সেনা নিহত হয়েছেন। ইউক্রেনীয় সেনার নিহত হওয়ার বিষয়ে বিস্তারিত বিবরণ দেওয়া হয়নি। একটি প্রতিবেদনে বলা হয়, বিচ্ছিন্নতাবাদীদের মর্টার ও গ্রেনেড হামলা ওই সেনা নিহত হয়েছেন।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের অসমর্থিত এক প্রতিবেদনে বলা হয়, দোনেৎস্কের বিচ্ছিন্নতাবাদীরা বলেছে, ইউক্রেনের বাহিনীর নাশকতায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। লুহানস্কের একটি গ্যাস পাইপ লক্ষ্য করে রাতে দুটি বিস্ফোরণ ঘটে। এই জন্য ইউক্রেন সেনাদের দায়ী করা হয়। সীমান্ত থেকে এক কিলোমিটার দূরে রোস্তভ অঞ্চলে ইউক্রেনের একটি শেল বিস্ফোরণের বিষয়ে তদন্ত শুরু করেছে রাশিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর