বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সংঘর্ষ-ভাঙচুরের ঘটনায় অভিযান চালিয়ে আমরা অনেককে গ্রেফতার করেছি। তারা আমাদের অনেক নাম দিয়েছে। যারা জড়িত সকলের নাম আছে। সময় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। বুধবার (১৭ জুলাই) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ভিসি চত্বরে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন। হারুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেলের স্লিপার খুলতে পারে না, মেট্রো স্টেশন ভাঙচুর করতে পারে না, হাইওয়েও আটকাতে পারে না। বিশেষ একটি মহল তাদের ওপর ভর করে এমন কার্যক্রম চালাচ্ছে। জড়িত সবার নাম আছে, সময় হলে ব্যবস্থা: ডিবি হারুন কোটা আন্দোলনের কর্মসূচি বিএনপি-জামায়াত ঠিক করে দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী কোটা সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই ঢাকায় বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাসজুড়ে পুলিশ, হলগুলো ফাঁকা সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের হত্যাকাণ্ড ও অনভিপ্রেত ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত করা হবে: প্রধানমন্ত্রী আদালতের রায় আসা পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান প্রধানমন্ত্রীর

আরও ৩৬ জনের মৃত্যু, কমেছে শনাক্তের হার

ভয়েসবাংলা প্রতিবেদক / ২০১ বার
আপডেট : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২

গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ও শনাক্তের হার কমেছে। তবে বেড়েছে মৃত্যু। এ সময় মারা গেছেন ৩৬ জন। বুধবার (২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে ২ ফেব্রুয়ারি সকাল ৮টা) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩৬ জন। মঙ্গলবার আগের ২৪ ঘণ্টার হিসাবে ৩১ জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। তার আগের দিনও (সোমবার, ৩১ জানুয়ারি) করোনায় ৩১ জন মারা গেছেন বলে জানায় অধিদফতর ।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নতুন করে শনাক্ত হয়েছেন ১২ হাজার ১৯৩ জন। মঙ্গলবার ১৩ হাজার ১৫৪ জন শনাক্ত হওয়ার তথ্য দিয়েছিল অধিদফতর। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ২৭ দশমিক ৪৩ শতাংশ, মঙ্গলবার শনাক্তের হার ছিল ২৯ দশমিক ১৭ শতাংশ।

অধিদফতর জানায়, নতুন শনাক্ত হওয়া ১২ হাজার ১৯৩ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ১৮ লাখ ২৪ হাজার ১৮০ জন। আর মারা যাওয়া ৩৬ জনকে নিয়ে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ২৮ হাজার ৪৬১ জন। করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ২০৩ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৭৫ হাজার ১৩৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪৪ হাজার ৩০৮টি, আর পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৪৫১টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২৫ লাখ ৬৮ হাজার ২২৬টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৮৫ লাখ ২৫ হাজার ৪৩টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় ৪০ লাখ ৪৩ হাজার ১৮৩টি। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৫১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ, আর মৃত্যুর হার এক দশমিক ৫৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ১৯ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ১৭৩ জন, আর নারী ১০ হাজার ২৮৮ জন। ২৪ ঘণ্টায় ৩৬ জনের মধ্যে ৬১ থেকে ৮০ বছরের মধ্যে মারা গেছেন ১৮ জন। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে মারা গেছেন সাত জন, ৪১ থেকে ৫০ এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে চার জন করে, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, আর শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ মৃত্যু হয়েছে। এ বিভাগে মারা গেছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচ জন, রাজশাহী বিভাগে ছয় জন, খুলনা বিভাগে সাত জন, বরিশাল বিভাগে তিন জন, আর সিলেট ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন একজন করে। ৩১ জনের মধ্যে সরকারি হাসপাতালেই মারা গেছেন ৩০ জন। বাকি ছয় জনের মধ্যে বেসরকারি হাসপাতালে মারা গেছেন পাঁচ জন। হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে একজনকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর