সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৬ বার
আপডেট : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩

আফ্রিকার দেশগুলোর সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদারের অগ্রাধিকারের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা পারস্পরিক সুবিধার জন্য আফ্রিকান দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে চাই। শেখ হাসিনা পারস্পরিক সুবিধার জন্য দেশগুলোর কাছে বিভিন্ন খাতে বিনিয়োগের ও আহ্বান জানিয়েছেন। ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে আফ্রিকার তিনটি রাষ্ট্রসহ চারটি দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ কথা বলেন।
বৃহস্পতিবার (২৪ আগস্ট) প্রধানমন্ত্রীর দিনব্যাপী ব্যস্ততার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হোটেল রেডিশন ব্লু স্যান্ডটনে তার কক্ষে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন। ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।
বৃহস্পতিবার স্যান্ডটন কনভেনশন সেন্টারে শেখ হাসিনা ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি, তানজানিয়ার প্রেসিডেন্ট ড. সায়মা সুল্লুহু এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। একই স্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, বৈঠকে পাঁচ বিশিষ্ট ব্যক্তি শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সুবিধাজনক সময়ে ব্রাজিল সফরের আমন্ত্রণ জানিয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ৩০ বছর আগে বাংলাদেশের যশোরে এসেছিলেন উল্লেখ করে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন ব্যক্তিগতভাবে দেখতে আবারও এই দেশ সফরের ইচ্ছা প্রকাশ করেছেন। প্রেসিডেন্ট রাইসি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলেন, আপনারা যে ব্যাপক উন্নয়ন করেছেন তা দেখতে আমি বাংলাদেশে যেতে চাই।
মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোজাম্বিকের কাছ থেকে বিশেষ করে ফার্মাসিউটিক্যালে আরও বড় পরিসরে বিনিয়োগ চেয়েছেন।
নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফ বাংলাদেশকে বিশেষকরে নারীর ক্ষমতায়ন সংক্রান্ত প্রকল্পে সহায়তা প্রদানের জন্য তার সংস্থার আগ্রহ প্রকাশ করে বলেছেন, ব্যাংকটি ইতোমধ্যে বাংলাদেশে দুটি উন্নয়ন প্রকল্পে ৭০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করেছে।
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দিলমা ভানা রুসেফ বলেন, আমি আপনাকে নিশ্চিত করতে পারি যে যতদিন আমি ব্যাংকের প্রেসিডেন্ট থাকব ততদিন বাংলাদেশ নিউ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পাবে।
প্রধানমন্ত্রী ব্রিকসের বর্তমান চেয়ারম্যান ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২২ আগস্ট জোহানেসবার্গে পৌঁছান। ব্রিকস প্লাস সংলাপের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কুশল বিনিময় করেন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, উগান্ডার ভাইস-প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার উপ-প্রধানমন্ত্রী, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এবং সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় করেন।
প্রধানমন্ত্রী ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে আসা বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে ফটো সেশনেও যোগ দেন। দক্ষিণ আফ্রিকায় সফর শেষ করে প্রধানমন্ত্রী ২৬ আগস্ট জোহানেসবার্গ ত্যাগ করবেন এবং ২৭ আগস্ট সকালে ঢাকায় পৌঁছবেন বলে আশা করা হচ্ছে। সূত্র: বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর