সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া ও ইউরো চ্যাম্পিয়নশিপ ইংল্যান্ড-স্পেন মুখোমুখি যুক্তরাষ্ট্রের ইতিহাসে কয়েকটি গুরুত্বপূর্ণ গুপ্তহত্যার প্রচেষ্টা নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না : প্রধানমন্ত্রী ট্রাম্পের ওপর হামলায় পররাষ্ট্রমন্ত্রীর নিন্দা রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা ট্রাম্পের হামলাকারীর নাম পরিচয় জানালো এফবিআই

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার শাহীন আফ্রিদি

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৯০ বার
আপডেট : সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২

টেস্টে রানের বন্যা বইয়ে দিয়েছেন জো রুট। টি-টোয়েন্টিতে রানের ফোয়ারা ছুটিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। তাদের পাশাপাশি ব্যাটিং তো আছেই, অধিনায়কত্বে ক্ষুরধার মস্তিষ্কের ছাপ রেখেছেন কেন উইলিয়ামসন। এরপরও আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার তাদের কারও ভাগ্যে জোটেনি। তাদের পেছনে ফেলে আইসিসির বর্ষসেরা পুরস্কার ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ জিতে নিয়েছেন পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদি।

আজ সোমবার আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। যেখানে পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে এই পুরস্কারটি জিতেছেন শাহীন। আর বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় ওপেনার স্মৃতি মন্ধনা।

স্বপ্নের মতো একটি বছর কেটেছে শাহীনের। ২০২১ সালে বিশ্বের বড় বড় সব ব্যাটারের পরীক্ষা নিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে খেলা ৩৬ ম্যাচে তার ৭৮ উইকেট। গড় ২২.২০। সেরা বোলিং ফিগার ৬/৫১। টি-টোয়েন্টি ফরম্যাটেই প্রতিপক্ষের ব্যাটারদের সবচেয়ে বেশি পরীক্ষা নিয়েছেন শাহীন। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে রীতিমতো আগুন ঝরিয়েছেন এই বাঁহাতি পেসার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের কথা মনে আছে? বিশ্ব আসরে প্রথমবার ভারতকে হারানোর স্বাদ পায় পাকিস্তান। এই ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছিলেন শাহীন। ওপেনিং স্পেলে লোকেশ রাহুল ও রোহিত শর্মাকে যেভাবে আউট করেছিলেন, দৃশ্যটি দর্শকদের স্মৃতির পাতায় আঁকা থাকবে অনেক দিন। সংযুক্ত আরব আমিরাতের আসরে পাকিস্তানের সেমিফাইনাল খেলার পথে তিনি ৬ ম্যাচে নিয়েছিলেন ৭ উইকেট।

এদিকে বর্ষসেরা ক্রিকেটারের লড়াইয়ে হারলেও টেস্টের বর্ষসেরা হয়েছেন জো রুট। লাল বলের ক্রিকেটে রানের বন্যা বইয়ে এই পুরস্কার জিতেছেন তিনি শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও নিউজিল্যান্ডের কাইল জেমিসনকে হারিয়ে। দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন রুট। তার আগে ২০১১ সালে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন অ্যালিস্টার কুক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর