বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, সংঘর্ষ-ভাঙচুরের ঘটনায় অভিযান চালিয়ে আমরা অনেককে গ্রেফতার করেছি। তারা আমাদের অনেক নাম দিয়েছে। যারা জড়িত সকলের নাম আছে। সময় হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। বুধবার (১৭ জুলাই) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ভিসি চত্বরে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন। হারুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেলের স্লিপার খুলতে পারে না, মেট্রো স্টেশন ভাঙচুর করতে পারে না, হাইওয়েও আটকাতে পারে না। বিশেষ একটি মহল তাদের ওপর ভর করে এমন কার্যক্রম চালাচ্ছে। জড়িত সবার নাম আছে, সময় হলে ব্যবস্থা: ডিবি হারুন কোটা আন্দোলনের কর্মসূচি বিএনপি-জামায়াত ঠিক করে দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী কোটা সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই ঢাকায় বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক হল ছাড়ছেন ঢাবি শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাসজুড়ে পুলিশ, হলগুলো ফাঁকা সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের হত্যাকাণ্ড ও অনভিপ্রেত ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত করা হবে: প্রধানমন্ত্রী আদালতের রায় আসা পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান প্রধানমন্ত্রীর

অনন্য চূড়ায় সাকিব, যে কীর্তি নেই আর কারও

রিপোর্টার / ২১০ বার
আপডেট : সোমবার, ৯ আগস্ট, ২০২১

অস্ট্রেলিয়ার বিপক্ষে নতুন এক রেকর্ডে নিজেকে আরও উঁচুতে নিয়ে গেলেন সাকিব আল হাসান। আজ (সোমবার) পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে ২ উইকেট তুলে নিতেই অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। ক্রিকেট ইতিহাসে যা নেই আর কারও। কুড়ি ওভারের ক্রিকেটে একমাত্র ক্রিকেটার হিসেবে এক হাজার রান ও ১০০ উইকেট নেওয়ার  কৃতিত্ব দেখান এই অলরাউন্ডার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু হওয়ার আগে এমন কীর্তি থেকে ৫ উইকেট দূরে ছিলেন সাকিব। প্রথম তিন ম্যাচে একটি করে উইকেট নিলেও চতুর্থ ম্যাচে ছিলেন উইকেটশূন্য। তবে সোমবার আর অপেক্ষায় রাখলেন না, ২ উইকেট তুলে নিতেই রেকর্ড বুকে নিজের নাম তুলে ফেললেন সাকিব। অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড ও অ্যাশটন টার্নারকে তুলে নিয়ে প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এই সংস্করণে ১ হাজার রান ও ১০০ উইকেট পাওয়ার অনন্য কীর্তি গড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। আজ ৩.৪ ওভারে মাত্র ৯ রানে পেয়েছেন ৪ উইকেট।

৮৪ ম্যাচে সাকিবের রান ১ হাজার ৭১৮। আর বল হাতে পেয়েছেন ১০০ উইকেট। রানের হিসাবে সাকিব খানিকটা পিছিয়ে থাকলেও উইকেট শিকারে তালিকায় দুই নম্বরে সাকিব। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে রান সংখ্যায় সাকিবের অবস্থান ২৩ নম্বরে। আর ডাবল অর্জনে সাকিব অনন্য।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ১০৭ উইকেট নিয়ে সবার ওপরে লাসিথ মালিঙ্গা। ১০০ উইকেট নেওয়া মালিঙ্গা ব্যাট হাতে করেছিলেন ১৩৬ রান! সাকিবের পর ৯৯ উইকেট নিয়ে টিম সাউদি আছেন তিন নম্বরে। পাকিস্তানের শহীদ আফ্রিদির উইকেট সংখ্যা ৯৮। তার অবস্থান চার নম্বরে। ৯৫ উইকেট নিয়ে রশিদ খান আছেন পাঁচ নম্বরে।

২০০৬ সালের ৬ আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। শুক্রবার বিশ্বসেরা এই অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেটের ১৫ বছর পূর্ণ করেছেন। তার মাইলফলকের দিনে অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো সিরিজ হারিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। এখন পর্যন্ত বাংলাদেশের জার্সিতে সাকিব খেলেছেন ৫৮ টেস্ট, ২১৫ ওয়ানডে ও ৮৪ টি টি-টোয়েন্টি।

ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে সাকিবের রান ১ হাজার ৭১৮। বল হাতে নিয়েছেন ১০২ উইকেট। ২০ রানে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন। ৪ উইকেট নিয়েছেন চারবার, ৫ উইকেট নিয়েছেন একবার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর